ঢাকা, মঙ্গলবার,২৩ অক্টোবর ২০১২, ৮ কার্তিক ১৪১৯, ২২তম সংখ্যা।বাংলা সাহিত্যের উজ্জ্বল আর এক নক্ষত্রের মৃত্যুর খবর,প্রিয় কবি ,প্রিয় সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় আর নেই।।আমরা তার আত্নার শান্তি কামনা করি।


মুক্তডানার সকল পাঠকে জানাই  শারদিয়া দূর্গা পুজা এবং ঈদ- উল-আয্হার শুভেচ্ছা

মুক্ত ডানা- বাংলা কবিতার -পত্রিকার ২২তম সংখ্যায় আছে মোট ১৫টি কবিতা, লিখেছেন-রেজা রহমান, অমিতাভ দাশ,মৌ দাশগুপ্তা,জায়েদ হোসাইন লাকী,এলিজা আজাদ,রত্নদীপা দে ঘোষ,কচি রেজা,শামীম পারভেজ ,কবি আসাদ,ইন্দ্রাণী সরকার,শৈলেন্দ্র প্রসাদ চৌধুরী মানিক, সিপাহী রেজা,
আহম্মেদ রফিক ,অভিলাষা দাশগুপ্তা আদক এবং মোঃ আলী হাছান শামীম ।

মানুষ

রেজা রহমান

থাকা আর না-থাকাএই দুই মিলে
নিজের বলতে শুধু নামটুকু ছিলে
স্থাবর সম্পত্তি ভিটেমাটি দেশগ্রাম
ঠিকানার ঘরে লেখা বড়জোর নাম

মুদ্রিত অমুদ্রিত সকলেই একি
নামমাত্র দেখি!
নামগুলো থেকে গেছে মানুষেরা নাই
তবে কী এতটা কাল খুঁজেছি বৃথাই !
অন্তরীক্ষে আর জলেস্থলে
আমি কী মানুষ খুঁজি নামের বদলে?

সাহিত্য সঙ্গীত শিল্পকলা বিজ্ঞানে
কী এত দেখি আমি উল্টেপাল্টে এখানে সেখানে?
না-হিন্দু না-মুসলিম না-বৌদ্ধখৃস্টানশিখ
মানুষ খুঁজতে হবে আর কত কাল দিগ্বিদিক?
না-ক্ষুদ্র জাতিসত্তা না-বৃহৎ না-মিশ্রমৌলিক
এইবার মানুষেরা কেবলই মানুষটাকে নিক

ইশ্বর ব্যক্তিগত ধর্ম ব্যক্তিগত
দুইই শুধু ব্যক্তিগত থাক
মানুষ মানুষ ফিরে পাক
মানুষ দেখুক আর মানুষ দেখাক


ছবি: মোঃ সরোয়ার জাহান

প্রেমে ভারী, ভারি মাত্রাছাড়া

অমিতাভ দাশ

#
# প্রজাপতি ঝিকমিক

এরকম দুপুর যখন পিছলে পিছলে পড়ে দ্রুতগামী
দ্রুতগামী নদীটির জলে, আমাকে চুম্বনরতা আকুল
আকুল মুখ, গভীর দৃষ্টি! মগ্নতা আহরে মগ্নতা
হারানো কিশোরী! একগোছা উড়ন্ত উচ্ছলতা শিহরায়
আমার গাল, ঠোঁট, তখন স্বীকার করি অতিক্রান্ত সমস্ত
অভিযোগ, 'হ্যাঁ, অদম্য প্রেমিক আমি এরকমই ঠিক!
কি করবো....আমায় যদি ঘেরে মধুরিমা আর সে যদি
পায় ফিরে পাখিদের হারান সকল জিনিস? এছাড়াও
সময় ফিরিয়ে দেয় যদি নদীময় দুরন্ত আমায়?
কি করবো!' উত্তাপে উত্তাপে রোদও হার মেনে তখন
প্রজাপতি ঝিকমিক, আবেশের ঘনত্বে বুজে আসে চোখ,
বলে উঠি 'আহা! এভাবেই কলকাতা, কলকাতা আমাদের
প্রেমের শহর, বারোমাস প্রজাপতি ঝিকমিক রোদে ভিজে,
ভিজে আরো, আরো বেশী, আরো বেশী রোম্যান্টিক হোক!'

#
# সমুদ্রবাহিত জলে

চোখের আভায় জ্বেলে দীপ রাখি অন্ধকারের বিছানা মাটিতে
তারপর প্রজাপতি প্রজাপতিময় শূন্যে উদ্দীপনার সপ্রতিভ ঝাঁপ
শরীরী দহন আর চুম্বন সঞ্চরণ নতুন দ্বীপ জাগায় পলিমাটি
এরকম বৃষ্টিভেজা মুষলধারে স্বপ্নগুলো ঝাপসা হয়ে ফোটে ফের
ইষ্টিকুটুম ডাকা খুব ভোরে জ্বলজ্বলে তারাদের মতো...সেরকম
মঙ্গলকামনায় আমি চুমু দি তোমার কপালে, চোখের পাতায়
ইউক্যালিপটাস চোখে তুমি টেনে আনো আবার সমুদ্রবাহিত জলে
নিঃশব্দ বিস্তারে আমি ভরে উঠি, নিবিষ্ট নদীর দাক্ষিণ্যে সম্রাট

#
স্বপ্নের নির্ভুল দিক

সর্বনাশা কেন বল স্বপ্নকে, স্বপ্নেরা ঝকঝকে জীয়ন মাছের
লালনীল বর্ণিল আঁশ! সৃষ্টিছাড়া হৃদয় প্রেমিক বারোমাস
নির্ভুল কম্পাসের মতো শুধু স্বপ্ন-দেখেই নির্ণয় করে দিক
বেপরোয়া, জীবনের প্রতিদিন তাই স্বপ্নময়, স্বপ্নের নাবিক
হয়ে স্বপ্ন-নৌকা ভাসাই দুরন্তে...ঘা মারে হাওয়ারা আমার
উন্মুক্ত বুকে, সুখ -সুখ এরা করে ভিড় যেখানে উজান
জোয়ার ভাঁটা থাকে অনেকটা করে এলোমেলো, কিন্তু
লাইটহাউসের যে আলো উজ্জ্বল সে তো বারবার এনেছে
তোমায় বন্দরে বুকে...স্বপ্ন পায়রা গুলি সব ঝাঁক বেঁধেছে
ঝাঁক বেঁধে ঘুমায় যেখানে, বাধাহীন উড়বার স্বপ্ন দেখে দেখে...
তুমিও থেমো না, বেপরোয়া স্বপ্নেরা যুগল এখন আমাদের
তোমায়, যেন তোমায়, তারা তোমায়, দুঃসাহসী ঘুম-ঘিরে রাখে!

#
# অপরিবর্তনীয় দেবদূত

আচ্ছা আমি কি এক অপরিবর্তনীয় দেবদূত নই তুমি বলো?
কিভাবে কি সাবলীল কাটে যে তোমায় দৃঢ়বদ্ধ তিতিক্ষায়
আমার তরবারি! এতোগুলো জানলা, হইহই হইহই আলো
দিয়েছে দিয়েছে কেউ কখনও এমন সশরীর সমুদ্র তুমি বলো?
চলো, বনকপোতের মতো নীলছুঁয়ে উড়ি সারাদিন যতক্ষণ না
ভারী হয়ে আসে ডানা...নাহয় তারপর আবার তোমার সুন্দর
টানা টানা চোখ আর রূপলাবণ্যকে গড়ে দেব স্বপ্নময় হার?

রূপকথা মেয়ে


মৌ দাশগুপ্তা

ঘোর লাগা মেঘলা দিনে বাজিয়ে নূপুর পায়ে,
মেঘগোধূলী সবুজপথে রূপকথা মেয়ে যায়
তন্দ্রামতী দিঘীর ঘাটে, বট পাকুড়ের ছায়ায়,
সবুজ মাঠে,ঝোপের ধারে,আড়বাঁশিটির মায়ায়
আঁধার রাতে ছায়ানাচা চার দেওয়ালের ঘরে,
মায়ের মুখের রূপকথা আজ বড্ড মনে পড়ে

কান্নাহাসির দোল দোলানো রাজা রানীর গল্প,
মনপসরায় হীরামোতির সঞ্চয় নয় অল্প
সাত সমুদ্দুর তেরো নদী,তেপান্তরের মাঠ,
রূপকথা মেয়ের ধূমল দেশে মায়ার রাজ্যপাট
সোনালী সেই শব্দগুলো হাওয়ায় আজো ওড়ে,
মেয়েবেলার রূপকথা মেয়ে বড্ড মনে পড়ে


ছবি: মোঃ সরোয়ার জাহান

সময় বড় দু:সময়


জায়েদ হোসাইন লাকী
-
রাত্রির সত্তা ভেদ করে সোডিয়াম
সিলিং ফ্যানের ঘূর্ণিবাতাস মশারী ফুঁড়ে মনের মধ্যে ঢোকে
অদ্ভুত এক ধর্ষিতা সময় যাচ্ছে কেটে;
আমার শরীরে এখন নাপাম বোমার মতো ক্ষুধা ক্রম ধাবমান
দেখো সব পাল্টে যাচ্ছে ক্রমে ক্রমে
কাকে নিয়ে আমি ফোটাবো নতুন ফুল?
কতদিন চোখে আর আমি দেখি না কিছুই
আমার অগ্রজেরা নেশা খেয়ে পড়ে থাকে গলিপথে
দোররার আঘাতে মৃত্যু হলো এইমাত্র
আমার অনুজ বোন-কিশোরী হেনা
নগ্নতায় বিদ্ধÑঝলসে যাওয়া আমার মেয়ের শরীর
প্রতিদিন কত সতীত্ব হরায় মাতাল জারজের হাতে
গলির মোড়ের চিরচেনা সেই নিরীহ যুবকগুলো
হঠাৎ এত দ্রুত কি করে আততায়ী হয়ে যায়
চারিদিকে এত পুরুষ; অথচ, একজন পুরুষও আমার চোখে পড়ে না
বীভৎস এই সমাজটাকে কি করে আমি বদলাই বলো ?


ছবি: মোঃ সরোয়ার জাহান

বড় অবেলায় এসেছ তুমি


এলিজা আজাদ

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে শুকিয়ে গেছে মনের সতেজ অলিগলি
বর্ষার থৈথৈ বানে মিশে গেছে চোখের নোনা জলের কণাগুলি
শরতের কাশফুল ঝরে গেছে তোমার অপেক্ষার প্রহর গুনগুনে
হেমন্তে নতুন ধানের মৌ মৌ গন্ধ সুবাস ছড়ায় না বাতাসে দুলেদুলে
শীতের ভোরে ঘাসের উপরে শিশির কণা অবহেলায় মূর্ছা যায়
বসন্তের কোকিল তোমাকে ডেকে ডেকে আজ বাকরুদ্ধ প্রায়
বড় অবেলায় এসেছ তুমি,
আমার হৃদয়ের ছয়টি ঋতু এখন ধুলোয় লুটায়



আগমনী 

 রত্নদীপা দে ঘোষ

আজ নাকি শরৎ হয়েছে দলে দলে
বৃষ্টিবেশ্যারা সব অনুচ্ছেদ খুলে বান্ধবসমেত
মাঠ থেকে গেছে উড়ে
আজ দেদার মাদুর্গাপংতি হোলো
ফুললিপির পাঠ্যসূচিতে স্লোমোশন হিমরোদ

একটার পর একটা ধন্যধান্য মণ্ডপ
অতিনোভা সৌরআকাশে ভরে উঠছে
মেয়েদের খোঁপা ছপাৎ ছপাৎ অল্পযুবক
কত্থক নাচছে বিষুবরশ্মি

ব্যস্ততার সাপলুডো খুলে দিচ্ছে সময়ের ড্রয়ার
যেভাবে অনুপ্রাস আসে
মৃদু আঙ্গুলে আরোগ্যের পটচিত্র
অকালবোধনের গুছি সরিয়ে
ভেসে উঠছে সমস্ত ভুল ধোয়া পরাগচোখ


ব্রেকিং নিউজ
কচি রেজা

পুনর্বার জন্ম নিতে চাই যে-কোনো ডে-অফের দিন
লম্বা ঝুলের বিয়ের গাউন,স্যামসনের ফোন সেট হয়ে দেখেছি
বাজিকর পায়রার কোনো কৌতূহল নেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে
লিবার্টি মিউচুয়াল ডট কম,ইস দি অনলি ওয়ে টু -------?
ব্রেকিং নিউজ
অল আইজ অন আইসাক,ট্রপিক্যাল নিউজ আইসাক
ডাইরেক্ট হিট ফ্রম--------
সমুদ্র উলটে পড়েছে গেলাসে
গেলাসের হাত আজ অভিমানী
স্টার্ট অফ কনভেনশন


আমি তোমাকে অনেক অনেক ভালবাসি
 

শামীম পারভেজ

তোমাকে স্পর্শ করতেই তুমি জেগে উঠো ,
তোমাকে এখানে চাপি ওখানে চাপি , তোমার কুতুকুতু নেই,
তুমি পলকহীন ভাবে আমার পানে চেয়ে থাকো, আমিও,
তোমায় পেয়ে আমি মুগ্ধ
আমি তোমাকে স্পর্শ করতেই তুমি বুঝতে পার আমি কি চাই,
তুমি তোমার হৃদয়ের এ্যালবাম খুলে কত কি দেখাও ,
গান শুনাও , কবিতা শুনাও ...
একটু চুপ থাকলেই কেহ যেন টের না পায় তুমি ইশারায় বলে দাও
তোমাকে স্পর্শ করতে
আমাকে পেলেই যেন তোমার সব ক্ষুধা মিটে যায়

তোমার আমার ভালবাসায় অনেকেই হিংসা করে ,
বলে, ওরা তাহলে কিছুনা !
আমি মৃদু হেসে আমাদের গভীর ভালবাসার কথা জানাই
আমি তোমাকে অনেক ভালবাসি , কারণ
তুমি আমার মনের সুখ দুঃখ , কষ্ট বেদনা কথাগুলো সযত্নে পুঞ্জীভূত করে রাখো
পুঞ্জীভূত করে রাখো আমার জীবনের প্রতিটি মূহুর্ত
আমার ইচ্ছা ক্ষণে তুমি আমার সাথে খেলা করো , আনন্দ দাও
তুমি আমাকে কোথাও যেতে দাওনা,
সবার সাথে যোগাযোগ করে দাও
আমি কিভাবে তোমাকে ছেড়ে চলে যাবো !
যেখানেই যাই তোমাকে বুকে চেপে আলিঙ্গন করে নিয়ে যাই , কারণ
আমি তোমাকে অনেক অনেক ভালবাসি
বেঁচে আছি


কবি আসাদ

বন্ধু আমি বেঁচে আছি !
বেঁচে থাকা মানে ভালো থাকা হলে ,
ভালো আছি !
এখন আমি স্বর্গের নেশায় ধার্মিক নয়,
নাস্তিক সেজে গলাবাজি করে নরকে যাবো
এও নয় !
খানা পিনা , নারী সঙ্গ
এর সবি তোমার তরে বাঁচবো বলে !

ছবি: মোঃ সরোয়ার জাহান

কবিতার ভাবনা
 

ইন্দ্রাণী সরকার

কি আর দেব তোমাদের ?
দেবার মত কিছু আর
ভেবে পাই না যে --
শব্দ গুলো চোখের
সামনে দিয়ে ভেসে ভেসে
চলে যায় গন্তব্যবিহীন
কোন অজানা পথে |
লেখনী দিয়ে শব্দগুলো
ধরার প্রয়াস বৃথা হয় |
এর মানে কি ?
আমার ভাবনার সমুদ্রে
কি ভাঁটা পড়েছে ?
চাঁদের মাধ্যাকর্ষণ শক্তি
কি কমে গেছে ?
কিন্তু আমি বিশ্বাস করি
সায়নুসয়ডাল কার্ভ- |
তাই এখনো অপেক্ষা করছি
চাঁদের কাছাকাছি আসার ,
যখন জোয়ার আসবে
আমার ভাবসমুদ্রে |
শব্দগুলো তখন এমনি
হেসে হেসে গড়িয়ে পড়বে
আমার লেখনীতে ||


ছবি: মোঃ সরোয়ার জাহান

ইতিহাসেরও আগে

শৈলেন্দ্র প্রসাদ চৌধুরী মানিক

কষ্টের ভেতর বেঁচে আছি বলেই
কষ্টটা আমি বুঝি না !
আমি এতটাই নির্বোধ-ভোঁতা হয়ে গেছি
তোমার কোমল পরশ আমি বুঝতে পারিনা !

আমার সন্তান তথা পৃথিবীর অগণিত সন্তান-
আমি তোমাদের এতটা ভালবাসি
......
একথা বুঝাতে পারি না !
হিমালয়কে জয় করা যায় -
যায় আকাশ , বাতাস,সাগর, ভূতল ...
কিন্তু কষ্টকে নয় !

আমি জয় করতে চাই
এবং ফিরিয়েও দিতে চাই
আছে আমার যত দেনা
সব কিছুই ফিরিয়ে দেব
পৃথিবীর সকল শিশুর জন্য
নুতন পৃথিবী গড়বই !

সাথী হবে বন্ধু , এই পথ চলার
ইতিহাসেরও আগে আমার মত
যারা অবোধ ছিল , তারা হেঁটেছে
ফিরে আসেনি !

ছবি: মোঃ সরোয়ার জাহান

মুখোমুখি

সিপাহী রেজা

কতদিন মানববন্ধন ভেবে আঁকড়ে ধরলাম তোমার হাত !
তারপর পাশাপাশি কত ইস্যু নিয়ে দাঁড়িয়ে, পত্রিকায় এলাম !
আমরা কি কখনো মুখোমুখি দাঁড়িয়েছি ?
চোখের দিকেইবা বার তাকিয়ে থেকেছি ?
আচ্ছা, তোমাকে খুঁজতে গিয়ে
বারবার, তোমাদের ভিড়েই হারিয়ে গেলাম নাতো...!


ছবি: মোঃ সরোয়ার জাহান

প্রতিবাদের ভাষা


আহম্মেদ রফিক

প্রতিবাদের ভাষা ফুরিয়ে গেছে
নির্লিপ্ত প্রহরে আর্তনাদ দেখি
দেখি, বোবা এক রয়েছে দাঁড়িয়ে
কেউ জানেনি কম্বলে বাঁধা রয়েছে পা
চোখে জল উধাও হয়ে গেছে

তবুও দেয়ালটা ছিল ভাগ্যিস!
নইলে ধপাস পড়ে যেত
শিকল ভাঙার গান দিয়ে জাগিয়ে দিত
লাশের ভিতরে নড়েচড়ে শিয়াল
কখন বসে পড়ে লাশটাও

প্রতিবাদ মিছিলে দেখি শিয়াল
শিকল ভাঙার গানে রাজনীতির প্রলেপ
তীব্র হয়ে উঠতে পারেনা গানটা


ছবি: মোঃ সরোয়ার জাহান
কথার কথকতা

অভিলাষা দাশগুপ্তা আদক

রূপকথাতে চুপকথাতে কথার কথকতা,
কথার কথা জুড়ে সে এক আজব মাদকতা,
কথার পরে কথা সাজাই,শূন্য থেকে শুরু,
যতই সাজাই মন ভরে না,লঘু কিংবা গুরু
কথার আমি মালা গাঁথি,কথার বুনি জাল,
কথাকলি কন্যা আমি,নিশি কি সকাল
কথা দিয়ে গান বেঁধেছি,পাগলকরা সুরে,
সাজিয়ে কথা বার্তা পাঠাই কাছে কিংবা দূরে
কথায় রচি কাব্যগাঁথা, অচিন জীবনকথা,
মনের কথা,প্রাণের ব্যাথা,কথা কবিতা,
কান্না হাসি,কথার রাশি,ঢেউ এর মত দোলে,
সুখ দুঃখের কথাগুলো বুকেতে ঝড় তোলে
ভালোবাসা কথায় সাজে সমস্ত মন জুড়ে,
প্রজাপতির মত যেন হাওয়ায় যাবে উড়ে,
সব কথাকে একা আমি একলা বসে কুড়াই,
অলস ক্ষণে আপন মনেমুক্তোডানাসাজাই


ছবি: মোঃ সরোয়ার জাহান
কালের প্রার্থনা

মোঃ আলী হাছান শামীম

কালের ভাটি স্রোতের টানে চির সত্য কিয়ামতের পানে এগুচ্ছে সৃষ্টি ভেসে ভেসে, কালের প্রবাহিত স্রোত তরঙ্গে ফেলছে ছায়া সুখ দুঃখ রঙ্গে বিশ্ব সৃষ্টিকুল অবশেষে কত জন্ম মৃত্যু উত্থান পতন কত ধ্বংস ঝড় নব্য সৃজন ঘটছে প্রতিনিয়ত কালের আবর্তে,এখানে স্থায়ী থাকছেনা কেহ কোন দুর্বল কিম্বা সবল দেহকর্মেই অমর কালের পরতেসুকর্ম সুকর্মা বন্দনা পায় কুকর্ম কুকর্মা নিন্দা পোহায় কালের বহমান স্রোত ধারায়,আল্লাহ্রাসুলের সন্তুষ্টি করতে অর্জন সৃজিত হয়েছে মহা বিশ্ব ক্ষণ সুস্পষ্ট ঘোষণা কুরআন হাদিসের পাতায়জীবন কালের হিসাব যখন লইবে সত্য প্রভু নিরঞ্জন জবাব কী দিতে পারবো তাঁর শানে ?জানি থাকবো নিরুত্তর ভয়ে কাঁপবো থর থর কিয়ামত পরবর্তী হাশরের ময়দানেতাই প্রভু তরে মাগি সুকর্মের যোগ্যতা, কুকর্মের মাফি ইহ পরকালে থাকি যেন সুখে,চাই শক্তি সাহস জ্ঞানবল কর্মগুনে হতে পারি যেন সফল কিয়ামত অভিমুখী প্রবাহিত কালস্রোত বুকে।।.


ছবি: মোঃ সরোয়ার জাহান


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন